ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

তীব্র শীতে এবার কুড়িগ্রামে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

শৈত্য প্রবাহ ও তীব্র শীতের ফলে এবার কুড়িগ্রামে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসা বন্ধ ঘোষণা করা হয়েছে। কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গত দুইদিন তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও রোববার তা কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। এ কারণে জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ।তিনি বলেন, শৈত্য প্রবাহের কারণে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত এ নির্দেশ অব্যাহত থাকবে। তাপমাত্রা ১০ ডিগ্রির ওপরে উঠলে পরবর্তী নতুন নির্দেশনা দেয়া হবে।


দিনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নামলে স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। সরকারি এ নির্দেশনা অনুযায়ী জেলায় আনুষ্ঠানিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নোটিশ জারি করা হয়।


জানা গেছে, জেলার এক হাজার ২৪০টি প্রাথমিক বিদ্যালয়, ৩৮৬টি মাধ্যমিক বিদ্যালয় ও ২২২টি মাদরাসাসহ মোট এক হাজার ৮৪৮টি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।


কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, এমন তাপমাত্রা আরও দুই একদিন অব্যাহত থাকতে পারে।


এর আগে তীব্র শীতের কারণে রাজশাহী জেলার মাধ্যমিক বিদ্যালয়গুলো দুই দিন ও প্রাথমিক বিদ্যালয়গুলোকে একদিন বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।


শনিবার (২০ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) রাজশাহী অঞ্চলের উপপরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী রোববার ও সোমবার (২১ ও ২২ জানুয়ারি) রাজশাহীর তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে। তাই মাউশির নির্দেশনা অনুযায়ী এ দুই দিন মাধ্যমিক বিদ্যালয়গুলো বন্ধ থাকবে।’

ads

Our Facebook Page